লস এঞ্জেলেসে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন


লস এঞ্জেলেসে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন

লস এঞ্জেলেস, ১৫ আগস্ট (একুশ নিউজ মিডিয়া, জাহান হাসান): যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গত বুধবার ১৫ আগস্ট লস এঞ্জেলেসে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

Los Angeles Bangladesh Consulate বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দুতাবাস ও কনসুলেটের ন্যায় বাংলাদেশ কন্স্যুলেট অব লস এঞ্জেলেসও পালন করে জাতীয় শোক দিবস । গভীর শ্রদ্ধা আর ভালবাসার মধ্যদিয়ে স্মরণ করা হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, বাংলাদেশের স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

National mourning day of Bangladesh Ekush News Mediaএ উপলক্ষে বাংলাদেশ কন্স্যুলেট অব লস এঞ্জেলেসের কার্যালয়ে এক আলোচনা সভা ও দোয়ামাহফিল অনুষ্ঠিত হয়। কন্স্যুলেটে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। উক্ত আলোচনা সভায় গন প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রেসিডেন্ট জিল্লুর রহমানের বানী পাঠ করেন কন্সাল জেনারেল মোঃ এনায়েত হোসেন। রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, আসুন আমরা বঙ্গবন্ধুকে হারানোর শোককে শক্তিতে রূপান্তর করি এবং দেশ গঠনে আত্মনিয়োগ করি।

National mourning day of Bangladesh Ekush News Mediaকমার্শিয়াল কন্সাল মনিরুজ্জামান মালেক ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেওয়া বাণী পড়ে শোনান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও জনগণের কাছ থেকে তার স্বপ্ন ও আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি। পনের কোটি বাঙালির অন্তরে গ্রোথিত রয়েছে তার ত্যাগ ও তিতিক্ষার সংগ্রামী জীবনাদর্শ। ডেপুটি কন্সাল জেনারেল ও হেড অব চ্যান্সেরী শাহনাজ গাজী পররাষ্ট্রমন্ত্রী দিপুমনির বানী থেকে পাঠ করে শোনান।

National mourning day of Bangladesh Ekush News Mediaকম্যুনিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন জাকির খান, চিন্ময় রায় চৌধুরী ও এম হোসেন বাবু। বঙ্গবন্ধু স্মরণে স্বরচিত কবিতায় সম্মান, দোয়া, বঙ্গবন্ধু ও ১৫ আগস্টে নির্মমভাবে নিহত সকলের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় মোনাজাত করেন কন্সাল জেনারেল মোঃ এনায়েত হোসেন। ইফতারি ও নামাজের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

ক্যালিফোর্ণিয়া ষ্টেট আওয়ামী লীগ এবং মেট্রোপলিটান আওয়ামী লীগ, লস এঞ্জেলেসের জাতীয় শোক দিবস পালন

National mourning day of Bangladesh Ekush News Mediaগত বুধবার ১৫ আগস্ট লস এঞ্জেলেসে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্নাঢ্য জীবনী ও জাতীয় শোক দিবসের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। National mourning day of Bangladesh Ekush News Mediaবাংলাদেশ গড়ার ক্ষেত্রে বঙ্গবন্ধুর অবদানের কথা স্মরণ করে বক্তারা বলেন, বঙ্গবন্ধুকে হারিয়ে বাংলাদেশ যে পিছিয়ে পড়েছে সেই শূন্যতাকে তার সুযোগ্য উত্তরসূরি শেখ হাসিনা সুদৃড়ভাবে সামনে নিয়ে যাচ্ছেন ও তার হাতকে শক্তিশালী করার আহ্বান জানানো হয়। বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যসহ যাঁরা ১৫ ই আগস্ট শাহাদাৎ বরণ করেছেন তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে ও বাংলাদেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

National mourning day of Bangladesh Ekush News Mediaলস এঞ্জেলেসের হাভার্ড কলেজের অডিটোরিয়ামে অনুষ্ঠিত উক্ত সভায় সভাপতিত্ব করেন ক্যালিফোর্ণিয়া ষ্টেট আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান, সভা পরিচালনা করেন ক্যালিফোর্ণিয়া ষ্টেট আওয়ামী লীগের সাধারন সম্পাদক ডাঃ রবি আলম। প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা দারা বিল্লাহ। মঞ্চে উপবিষ্ট ছিলেন মেট্রোপলিটান আওয়ামী লীগের প্রেসিডেন্ট মাহতাব উদ্দিন টিপু ও কমিউনিটি লিডার মমিনুল হক বাচ্চু। সভায় কম্যুনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ নবগঠিত স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। সভায় আগত অতিথিদের ইফতার পরিবেশন করা হয়। National mourning day of Bangladesh Ekush News Mediaএই উপলক্ষে বঙ্গবন্ধুর বর্ন্যাঢ্য জীবন নিয়ে চিত্র প্রর্দশনীর আয়োজন করা হয়।

পশ্চিম যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সমন্বয় কমিটির জাতীয় শোক দিবস পালন

National mourning day of Bangladesh Ekush News Mediaলস এঞ্জেলেসের শ্যাটো রিক্রিয়েশন সেন্টারে পশ্চিম যুক্তরাস্ট্র আওয়ামী লীগ সমন্বয় কমিটির ব্যানারে বাংলাদেশ আওয়ামী লীগ, ক্যালিফোর্নিয়া ও ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগ বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করে। এই অনুষ্ঠানে স্থানীয় মুক্তিযোদ্ধা প্রতিনিধিবৃন্দ, উপদেস্টামন্ডলী ছাড়াও আওয়ামী লীগের অনেক নেতা-কর্মীরা যোগ দেন।

National mourning day of Bangladesh Ekush News Mediaআলোচনা অনুষ্ঠানে বক্তারা শোক দিবসের তাৎর্পয্য তুলে ধরে বলেন, ১৯৭৫ সালের এ দিনে বাঙালি হারায় স্বাধীন বাংলাদেশের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এদিন কাকডাকা ভোরে বিপথগামী কিছু সেনা সদস্য ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। বাঙালি জাতির ললাটে এঁটে দেয় কলঙ্কের তিলক। যে কলঙ্ক থেকে দেশ-জাতি আজো পুরোপুরি মুক্ত হতে পারেনি। কারণ বঙ্গবন্ধুর হত্যার বিচারের রায় আংশিক কার্যকর হয়েছে। এখনো ফাসীর প্রাপ্ত কয়েকজন খুনি বিদেশে পালিয়ে রয়েছে। তাদেরকে অতিসত্বর বাংলাদেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করার আহ্বান জানানো হয়।

Pic Link: http://www.facebook.com/media/set/?set=a.10151089222506897.461848.826936896&type=1&l=e4778bdc5f

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: