আইন ভঙ্গকারী পুলিশের কঠোর শাস্তি হওয়া উচিত

আইন ভঙ্গকারী পুলিশের কঠোর শাস্তি হওয়া উচিত

রবিবার, ০৩ জুন ২০১২

স্টাফ রিপোর্টার: পুলিশের সামপ্রতিক কর্মকাণ্ডের সমালোচনা করে বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, পুলিশ বাহিনীর কাজ আইন রক্ষা করা। কিন্তু তারা যখন আইন ভঙ্গ করে তা কোনভাইে মেনে নেয়া যায় না। আর তাই সাধারণ কেউ আইন ভাঙলে যে শাস্তি হওয়া উচিত, পুলিশের ক্ষেত্রে এর চেয়ে অনেক বেশি শাস্তি হওয়া উচিত। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘দুর্নীতিবিরোধী আন্দোলনে আমরা তরুণ: অর্জন, চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস)-এর দু’দিনব্যাপী জাতীয় সম্মেলন ২০১২-এর শেষ দিনে এ সভার আয়োজন করা হয়। আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, দুর্নীতি বন্ধে তরুণ সমাজকেই নেতৃত্ব দিতে হবে।
সম্মেলনে গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় দুর্নীতিবিরোধী আন্দোলন জোরদার করতে সরকার, রাজনৈতিক দল এবং নাগরিক সমাজসহ সংশ্লিষ্ট সবার সম্মিলিত প্রয়াসের ওপর গুরুত্ব আরোপ করা হয়। এতে ঢাকা ও দেশের ৪৫টি অঞ্চল থেকে দু’হাজারেরও বেশি তরুণ প্রতিনিধি যোগ দেন। দুর্নীতি প্রতিরোধে দুর্নীতি দমন কমিশনের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির ওপর গুরুত্ব দেয়া হয় সম্মেলনের ঘোষণাপত্রে। একই সঙ্গে দুর্নীতির মামলার দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে স্বতন্ত্র বিচার বেঞ্চ গঠনের দাবিও জানানো হয়। সম্মেলনে দ্বান্দ্বিক রাজনীতির ঊর্ধ্বে উঠে সুষ্ঠু বিচারিক প্রক্রিয়া নিশ্চিত করার মাধ্যমে যুদ্ধাপরাধের বিচার সম্পন্ন করার জোর দাবি জানানো হয়। বিচার বিভাগের স্বাধীনতার পূর্ণ বাস্তবায়নের দাবি করে মানবাধিকার লঙ্ঘনের সাম্প্রতিক ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়। আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর হাতে সাংবাদিক নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়। ন্যায্য, সুশাসিত এবং গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে সংলাপের মাধ্যমে সব বিরোধপূর্ণ বিষয়ের সমাধানে রাজনৈতিক ঐকমত্যের ওপর বিশেষ জোর দেয়া হয় সম্মেলনের ঘোষণাপত্রে। পাশাপাশি আদিবাসী, প্রতিবন্ধী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মৌলিক অধিকারের সাংবিধানিক স্বীকৃতির দাবিও জানানো হয়। পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংকের দুর্নীতির অভিযোগ, রেলওয়েতে নিয়োগ সংক্রান্ত দুর্নীতির অভিযোগ এবং বিভিন্ন সরকারি নিয়োগ প্রক্রিয়ায় অর্থ লেনদেনের অভিযোগের স্বচ্ছ ও সুষ্ঠু তদন্ত জরুরি বলে টিআইবি মনে করে। সুন্দরবনসহ দেশের অন্যান্য সংরক্ষিত বনাঞ্চল, ভূমিসম্পদ এবং তেল-গ্যাসসহ সব প্রাকৃতিক সম্পদ ব্যবহারের প্রত্যেক ধাপে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার বিকল্প নেই বলে টিআইবির ঘোষণাপত্রে উল্লেখ করা হয়েছে।
সম্মেলনটিকে টিআইবির ট্রাস্টি বোর্ডের দুই সাবেক চেয়ারপারসন স্যামসন এইচ চৌধুরী এবং অধ্যাপক মোজাফ্‌ফর আহমদের প্রতি উৎসর্গ করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের চেয়ারপারসন ড. হিউগেট ল্যাবেলের শুভেচ্ছা বাণী পাঠ করা হয়। আলোচনায় অংশ নেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন এডভোকেট সুলতানা কামাল, মহাসচিব কথাসাহিত্যিক সেলিনা হোসেন, কোষাধ্যক্ষ দ্যা ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। এডভোকেট সুলতানা কামাল বলেন, স্বধীনতা স্বপ্ন পূরণে নিজ নিজ অবস্থান থেকে সাহসের সঙ্গে দুর্নীতির মোকাবিলায় তরুণদের এগিয়ে আসতে হবে। সেলিনা হোসেন তরুণদের সুশিক্ষায় শিক্ষিত এবং নৈতিক শক্তিতে বলীয়ান হয়ে দুর্নীতি প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান।
টিআইবির কোষাধ্যক্ষ ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম দুর্নীতিকে ক্যান্সারের সঙ্গে তুলনা করে তরুণদের আরও সংগঠিত হয়ে দেশকে দুর্নীতির হাত থেকে রক্ষার আহ্বান জানান। কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, তরুণদের সুশিক্ষায় শিক্ষিত এবং নৈতিক শক্তিতে বলীয়ান হয়ে দুর্নীতি প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে হবে।
সভা সঞ্চালক ও টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, তরুণরাই পারে দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে।

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: