যুক্তরাষ্ট্রে কর্মসংস্থানের হার এক দশকের মধ্যে সর্বনিম্নে

যুক্তরাষ্ট্রে কম মজুরিতে দক্ষ কর্মী পাচ্ছে বিএমডব্লিউ

যুক্তরাষ্ট্রে কম বেতনে দক্ষ কর্মী পাচ্ছে জার্মান গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান বিএমডব্লিউ। অর্থনৈতিক মন্দার প্রভাবে যুক্তরাষ্ট্রে কর্মসংস্থানের সুযোগ কমে আসাটা সুবিধা হিসেবে দেখা দিয়েছে বিদেশী এ কোম্পানিটির কাছে। জার্মানির একটি কারখানায় কর্মীদের যেখানে ঘণ্টায় ৩৩ ডলার পারিশ্রমিক দিতে হয়, সেখানে যুক্তরাষ্ট্রে ১৫ ডলারে একই মানের কর্মী পাচ্ছে তারা। তা সত্ত্বেও এটিকে ‘উইন-উইন’ সম্পর্ক হিসেবে দেখছে বিএমডব্লিউ ও তাদের যুক্তরাষ্ট্রের শ্রমিকরা। খবর ওয়াশিংটন পোস্টের। 
সম্প্রতি যুক্তরাষ্ট্রের কারখানায় ১ হাজারেরও বেশি কর্মী নিয়োগের ঘোষণা দেয় জার্মান এ প্রতিষ্ঠানটি। তবে এ নিয়োগ সরাসরি নিজেরা না দিয়ে ঠিকাদারের মাধ্যমে দেয়ার কথা জানিয়েছে।
 
চলমান মন্দায় যুক্তরাষ্ট্রসহ উন্নয়নশীল বিশ্বের কারখানাগুলোয় ছাঁটাইয়ের কারণে হাজার হাজার মানুষ চাকরি হারায়। এর কবল থেকে বাদ পড়েনি দক্ষ কর্মীরাও। তারা এখন বিদেশী কোম্পানির কারখানায় চাকরির জন্য ধরনা দিচ্ছেন। এমনকি আগের চেয়ে অনেক কম মূল্যে শ্রম বেচতেও প্রস্তুত তারা, যা যুক্তরাষ্ট্রে আগে কখনো দেখা যায়নি।
 
সেন্ট্রার ফর অটোমোটিভ রিচার্সের শ্রম ও শিল্প গ্রুপের পরিচালক ক্রিশ্চিন ডিচেক বলেন, ‘আমরা জার্মানির তুলনায় কম মজুরির দেশে বাস করি এবং এটিই তাদের এখানে কর্মসংস্থান তৈরিতে উত্সাহ জোগাচ্ছে।’
 
শুধু বিএমডব্লিউ নয়, জেনারেল মোটরস ও ক্রাইসলারের মতো কোম্পানিগুলোও এখানে ঘণ্টায় ১৪ ডলার মজুরিতে নতুন কর্মী নিয়োগ দিচ্ছে। এ মজুরি জার্মানির যেকোনো কারখানায় দেয়া মজুরির তুলনায় প্রায় অর্ধেক। তবে নিম্ন মজুরিতে হলেও কর্মসংস্থানের এ সুযোগে খুশি যুক্তরাষ্ট্রের শ্রমিকরা।
 
আড়াই বছর আগে ইলেকট্রোলাক্সের একটি কারখানা থেকে চাকরিচ্যুত ডেবরা হ্যারিসন বিএমডব্লিউ সম্পর্কে বলেন, ‘আমি সততার সঙ্গে বলছি, জীবনে যত জায়গায় চাকরি করেছি তার মধ্যে এটিই সেরা কর্মস্থল।’ চলতি বছরের জুলাইয়ে তিনি বিএমডব্লিউতে যোগ দেন।
 
উইন-উইন সম্পর্ক: যুক্তরাষ্ট্রে কর্মসংস্থানের হার এক দশকের মধ্যে সর্বনিম্নে পৌঁছলেও বিএমডব্লিউ কর্মসংস্থানের সুযোগ বাড়িয়েছে উল্লেখযোগ্য হারে। এখানে কারখানা স্থাপনের ১৬ বছর ধরেই নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করে আসছে জার্মান এ প্রতিষ্ঠানটি। বর্তমানে যুক্তরাষ্ট্রে ম্যানুফ্যাকচারিং খাতে তাদের ৭ হাজার কর্মী নিয়োজিত। এ ছাড়া গাড়ির যন্ত্রাংশ বিপণন ও সরবরাহ খাতে আরও অনেক অতিরিক্ত কর্মসংস্থান সৃষ্টি করেছে তারা।
বিএমডব্লিউ জানায়, যুক্তরাষ্ট্রে তাদের উত্পাদিত গাড়ির ৭০ ভাগই রফতানি করা হয়। তাদের এ অবদানের স্বীকৃতি হিসেবে সম্প্রতি ওবামা প্রশাসনের বাণিজ্য বিভাগের এক উচ্চপদস্থ কর্মকর্তা রিক সি ওয়াডে প্রতিষ্ঠানটিকে অন্যদের জন্য ‘উদাহরণ’ হিসেবে বর্ণনা করেন। সম্প্রতি তিনি বিএমডব্লিউর কারখানা পরিদর্শন করেন।
 
তবে প্রতিষ্ঠানটি তাদের জার্মানির কারখানার শ্রমিকদের দেয়া সুযোগ-সুবিধা সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। জার্মান অ্যাসোসিয়েশন অব অটোমোটিভ ইন্ডাস্ট্রির দেয়া প্রতিবেদনে বলা হয়, দেশটিতে অন্যান্য সুবিধাসহ প্রতি ঘণ্টার মজুরি হচ্ছে ৪৬ ইউরো, যা যুক্তরাষ্ট্রে ২৬ ইউরো।

সূত্রঃ
বনিকবার্তা

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: