mobile phones are useful tools for collecting data


মোবাইল ফোনে ডাটা ব্যবহার বেড়েছে

দৈনিক নয়াদিগন্ত / নগর-মহানগর : ০৩/১১/২০১১

ওরাকলের জরিপ

মোবাইল ফোনে ডাটা ব্যবহার বাড়ছে। একইসাথে বেড়েছে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা। ভয়েস কল ও টেক্সট ম্যাসেজ এখনো তার আধিপত্য ধরে রেখেছে। বিশ্বের শীর্ষস্থানীয় সফটওয়্যার ও হার্ডওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ওরাকল পরিচালিত এক জরিপে এ তথ্য পাওয়া গেছে।

‘অপরচুনিটি কলিং : দ্য ফিচার অব মোবাইল কমিউনিকেশন টেক টু’ শিরোনামের ওই জরিপে দেখা গেছে গত বছরের চেয়ে চলতি বছর ডাটার ব্যবহার বেড়েছে ৪৭ শতাংশ। বিশ্বজুড়ে মোবাইল ফোন ব্যবহারকারীদের ৬৯ শতাংশ ব্যবহার করছেন স্মার্টফোন।

ওরাকল বিশ্বের তিন হাজার মোবাইল ফোন ব্যবহারকারীর ওপর পরিচালিত এই জরিপে জানতে চেয়েছিল মোবাইল ফোন ব্যবহারের অভ্যাস, নতুন প্রযুক্তি সম্পর্কে আগ্রহ এবং সেবা দেয়া প্রতিষ্ঠানের কাছে প্রত্যাশা সম্পর্কে।

গত বছর পরিচালিত ওরাকলের আরেক স্টাডি ‘অপরচুনিটি কলিং : দ্য ফিচার অব মোবাইল কমিউনিকেশন’-এর প্রথম পর্বে দেখা গেছে, ৫০ শতাংশের বেশি ব্যবহারকারী বলেছেন, তাদের মোবাইল ফোন আগামী পাঁচ বছরের মধ্যে ক্যামেরা, এমপিথ্রি প্লেয়ার ও জিপিএস ডিভাইসের স’লাভিষিক্ত হবে। চলতি বছরে এসে দেখা গেছে, তাদের ৪৩ ভাগই ক্যামেরা, ৩৪ ভাগ এমপিথ্রি প্লেয়ার ও ২৪ ভাগ জিপিএস ডিভাইসের পরিবর্তে ইতোমধ্যে মোবাইল ফোন ব্যবহার শুরু করেছে।

জরিপ রিপোর্টে উল্লেখ করা হয়েছে মোবাইল ডিভাইসে অ্যাপ্লিকেশনের ব্যবহার উল্লেখযোগ্য হারে বেড়েছে। মোবাইলে ৫৫ শতাংশ ব্যবহারকারী ফ্রি অ্যাপ্লিকেশন ডাউনলোড করেন এবং ২৫ শতাংশ অর্থের বিনিময়ে ব্যবহার করেন।

এতে বলা হয়, মোবাইলে অনলাইন ব্যাংকিং সেবা ও স্থানভিত্তিক সেবায় গ্রাহকরা অভ্যস- হয়ে উঠলেও গ্রাহকরা নিরাপত্তার বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। ৬৮ ভাগ ব্যবহারকারী মোবাইলে রক্ষিত বা মোবাইল থেকে পাঠানো ডাটার নিরাপত্তায় বিশ্বাস করেন না কিংবা সে বিষয়ে নিশ্চিত নন।

এই স্টাডিতে মোবাইলে কেনাকাটা বিষয়েও আলোচনা করা হয়েছে এবং দেখা গেছে অনেক ব্যবহারকারী খুচরা কেনাকাটার জন্য মোবাইল ফোন ব্যবহার করতে পছন্দ করেন। ৩৪ ভাগ ব্যবহারকারী মোবাইলের মাধ্যমে দোকানগুলোর তুলনা করে থাকেন, ২৪ ভাগ গ্রাহক রিভিউ পড়েন এবং ১৪ ভাগ বিজ্ঞাপন ও আর্টিকেল দেখেন। তবে যখন কেনাকাটার প্রশ্ন আসে তখন ৮৪ ভাগ ব্যবহারকারীই দোকানে গিয়ে কেনাকাটা করতে চান।

এই গবেষণা প্রতিবেদন সম্পর্কে ওরাকল কমিউনিকেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার ভাস্কর গ্রোতি বলেন, ‘গ্রাহকের চাহিদা প্রতিনিয়ত দ্রুততার সাথে বাড়ছে। এটি খুবই তাৎপর্যপূর্ণ। প্রতিযোগিতায় টিকে থাকতে তথ্যপ্রযুক্তি খাতে আরো নতুন সেবা দেয়ার জন্য বিনিয়োগ বাড়াতে হবে। গুরুত্বপূর্ণ তথ্য, ক্রয়ের সেবা ও নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে তারা গ্রাহকের আরো কাছাকাছি থাকতে পারে।’

Visit us on FaceBook

একুশ নিউজ মিডিয়া এখন ফেস বুক এ Video News: www.EkushTube.com

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: