দেশের বাজারে গত দুই সপ্তাহে স্বর্ণের দাম বাড়ল চার দফা। আর গত ছয় মাসে বাড়ল ১৪ বার

আজ থেকে স্বর্ণের ভরি সাড়ে ৬৩ হাজার টাকা
মহিউদ্দিন নিলয়

দেশের বাজারে স্বর্ণের দাম আরেক দফা বাড়ল। গত ১৯ আগস্ট ২২ ক্যারেট স্বর্ণের দাম প্রতি ভরিতে ১ হাজার ২০০ টাকা বাড়ানো হলেও আজ বাড়ছে ২ হাজার ৫০৭ টাকা। মজুরি ও ভ্যাট যোগ হয়ে আজ থেকে প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে সাড়ে ৬৩ হাজার টাকা।
দেশের ইতিহাসে একের পর এক রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে স্বর্ণের দাম। এনিয়ে দেশের বাজারে গত দুই সপ্তাহে স্বর্ণের দাম বাড়ল চার দফা। আর গত ছয় মাসে বাড়ল ১৪ বার।
নাম প্রকাশ না করার শর্তে জুয়েলার্স সমিতির শীর্ষ এক নেতা জানান, আজ থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৫৭ হাজার ৭৯৫ টাকা। সমিতির মূল্য অনুযায়ী এর আগের দাম ছিল ৫৫ হাজার ২৮৮ টাকা। ভরিতে বেড়েছে ২ হাজার ৫০৭ টাকা।
একাধিক জুয়েলারি শোরুমে কথা বলে জানা গেছে, এর সঙ্গে মজুরি হিসেবে প্রতি গ্রাম ২৫০ টাকা করে ভরিতে খরচ পড়বে ২ হাজার ৯১৫ টাকা। এর সঙ্গে যোগ হবে ভ্যাট। গতকালও পুরনো হিসেবে ১ দশমিক ৫ শতাংশ ভ্যাট নেয়া হয়েছে। কিন্তু সরকার ঘোষিত নতুন আইন অনুযায়ী ৪ দশমিক ৫ শতাংশ ভ্যাট আজ থেকেই চালু করা হতে পারে বলে জানিয়েছেন জুয়েলার্স সমিতির ওই শীর্ষ নেতা। এ হিসাবে আজ থেকে প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৬৩ হাজার ৪১০ টাকায়।
সমিতির ওই নেতা জানান, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫৫ হাজার ২২৯ টাকা, ১৮ ক্যারেট ৪৮ হাজার ৪৬৩ টাকা ও সনাতনি স্বর্ণ ৩৬ হাজার ৭৪১ টাকায় বিক্রি হবে। ২২ ক্যারেটে ২ হাজার ৫০৭ টাকা বাড়লেও ২১ ক্যারেটে ২ হাজার ৩৯৫ টাকা ও ১৮ ক্যারেটে ১ হাজার ৯২৪ টাকা বাড়ছে।
গতকাল শনিবার আমিন জুয়েলার্সের বসুন্ধরা শোরুমে জানতে চাওয়া হলে বিক্রেতা শাহাদাত বণিক বার্তাকে জানান, ভরিতে আড়াই হাজার টাকার মতো বাড়বে বলে শুনেছি। এখনো মূল্য তালিকা পাইনি। গতকালও তাদের শোরুমে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ বিক্রি হয়েছে ৫৫ হাজার ৩০০ টাকা, ২১ ক্যারেট ৫২ হাজার ৮০০ টাকা, ১৮ ক্যারেট ৪০ হাজার ৫৩৯ টাকা ও সনাতনি স্বর্ণ ৩৫ হাজার ৮০০ টাকায় বিক্রি হয়েছে।
এদিকে গতকালও বিশ্ববাজারে প্রতি আউন্স (২.৬৬ ভরি) স্বর্ণের দাম ১ হাজার ৮৫০ থেকে ১ হাজার ৮৬০ ডলারের মধ্যে ওঠানামা করেছে। এটি ১ হাজার ৯০০ ডলার পেরুলেই আবারও দাম বাড়ানো হবে দেশের বাজারে।
বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতেই দাম বাড়ানো হয়েছে জানিয়ে জুয়েলার্স সমিতির ওই নেতা বলেন, দাম কার্যকর করার আগে আমরা ঘোষণা দিতে চাইছি না।
বিশ্ববাজারের হংকং, দুবাই, নিউইয়র্ক, লন্ডন, জুরিখ সর্বত্র প্রায় একই রকম দাম থাকলেও দেশে দাম নির্ধারণের ক্ষেত্রে দুবাইয়ের মূল্যকে হিসাব করা হয় বলে জানায় জুয়েলার্স সমিতি।
এদিকে বিশ্ববাজারে স্বর্ণের দাম আগামীতে আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। বিশ্লেষকরা বলছেন, আগামী বছর পর্যন্ত দাম বাড়ার এ ধারা অব্যাহত থাকবে।
আর স্থানীয় স্বর্ণ ব্যবসায়ীরা বলছেন, বিশ্ববাজারে দাম বাড়তে থাকলে স্থানীয় বাজারেও দাম বৃদ্ধি অব্যাহত থাকবে।
নিউমার্কেটের যমুনা জুয়েলার্সের স্বত্বাধিকারী দীপক সাহা গতকাল বলেন, এখন তো ঘন ঘন দাম বাড়ানো হচ্ছে। এ দাম যে কোথায় গিয়ে ঠেকবে তা বলতে পারছি না। এক দিন আগে দাম বাড়ানো হয়েছে এখন আবার আরও বেশি বাড়ানোর কথা শুনছি। দাম বৃদ্ধির কোনো তালিকা তাদের হাতে পৌঁছেনি।

Visit us on FaceBook

একুশ নিউজ মিডিয়া এখন ফেস বুক এ Video News: www.EkushTube.com

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: