বিশ্ববাজার থেকে বর্তমান দামে স্বর্ণ কিনে এনে বিক্রি করতে হলে ৫৮ হাজার টাকা ভরি বিক্রি করতে হবে…

স্বর্ণের ভরি আজ থেকে ৫৪ হাজার টাকা

মহিউদ্দিন নিলয় 

দেশের ইতিহাসে এটিই স্বর্ণের সর্বোচ্চ দাম। আজ বৃহস্পতিবার থেকে ২২ ক্যারেট স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বেড়ে ৫৩ হাজার ৮২৯ টাকা বা প্রায় ৫৪ হাজার টাকা। আর প্রতিগ্রাম স্বর্ণের দাম ৪ হাজার ৬১৫ টাকা। এ নিয়ে গত ছয় মাসে ১২ বার দাম বাড়ানো হলো স্থানীয় বাজারে। বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতেই এ দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির এক শীর্ষ নেতা। নাম প্রকাশ না করার শর্তে গতকাল তিনি বণিক বার্তাকে বলেন, দাম কার্যকর করার আগেই আমরা আনুষ্ঠানিক ঘোষণা দিতে চাচ্ছি না।
সমিতির এ শীর্ষ নেতা জানান, বিশ্ববাজারে প্রতিনিয়ত দাম বাড়ছে স্বর্ণের। গত কয়েক দিনে দাম ক্রমাগত বাড়ছেই। এ অবস্থায় দাম না বাড়ালে স্থানীয় বাজার থেকে স্বর্ণ পাচার হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই বিশ্ববাজারের সঙ্গে দামের সামঞ্জস্য রাখতে হয় স্থানীয় বাজারে।
এদিকে বিশ্ববাজারে স্বর্ণের দাম সামনে আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। ৯ আগস্ট বিশ্ববাজারে প্রতি আউন্স (২.৬৬ ভরি) স্বর্ণের দাম ১ হাজার ৭৭৯ টাকা ছাড়িয়ে গিয়েছিল। গতকালও প্রতি আউন্স বিক্রি হয়েছে ১ হাজার ৭৭৪ টাকার বেশি। বিশ্ব স্বর্ণ বাজার বিশ্লেষকরা বলছেন, স্বর্ণের দাম সামনে আরও বাড়বে। এটা আগামী বছর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আর বিশ্ববাজারে দাম বাড়তে থাকলে স্থানীয় বাজারেও দাম বৃদ্ধি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন স্বর্ণ ব্যবসায়ীরা। শীর্ষ একজন ব্যবসায়ী নেতা হিসাব করে বলেন, বিশ্ববাজার থেকে বর্তমান দামে স্বর্ণ কিনে এনে বিক্রি করতে হলে ৫৮ হাজার টাকা ভরি বিক্রি করতে হবে। তাতে ১ হাজার ৭৫০ টাকার সঙ্গে আরও ৪ হাজার টাকার বেশি দাম বাড়াতে হবে। এখন দাম সেই পরিমাণ বাড়ানো হচ্ছে না বলেও জানান তিনি। তবে বিশ্ববাজারে দাম না কমলে এখানেও কয়েক দিন পর পর দাম বাড়ানো হবে।
জুয়েলার্স সমিতি সূত্রে জানা যায়, গতকাল পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণ বিক্রি হয়েছে ৪ হাজার ৪৬৫ টাকা। আজ থেকে এটা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬১৫ টাকায়। একইভাবে ২১ ক্যারেটের দাম ৪ হাজার ২৬৫ থেকে বেড়ে ৪ হাজার ৪১০ টাকা, ১৮ ক্যারেটের দাম ৩ হাজার ৭৭৫ টাকা থেকে ৩ হাজার ৯০০ টাকা এবং সনাতনী স্বর্ণের দাম ২ হাজার ৯৫০ টাকা থেকে বেড়ে ৩ হাজার ১০ টাকা হয়েছে। ২২ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণে বেড়েছে ১৫০ টাকা। এ হিসাবে প্রতি ভরি (১১.৬৬ গ্রাম) স্বর্ণের দাম বৃদ্ধি পেয়েছে ১ হাজার ৭৪৯ দশমিক ৬০ টাকা। আজ থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হচ্ছে ৫৩ হাজার ৮২৯ টাকায়।
গতকাল বায়তুল মোকাররমের গ্রামীণ জুয়েলার্সে স্বর্ণের দাম জানতে চাওয়া হলে বিক্রেতা তাপস জানান, ২২ ক্যারেটের স্বর্ণের দাম ৫২ হাজার টাকায় বিক্রি করেছি। এখন ১ হাজার ৭৫০ টাকা বাড়ছে স্বর্ণের দাম। বৃহস্পতিবার থেকে তাই ৫৩ হাজার ৮২৯ টাকায় বিক্রি হবে।
নিউ মার্কেটের যমুনা জুয়েলার্সের স্বত্বাধিকারী দীপক সাহা বণিক বার্তাকে জানান, দাম বাড়ানো হচ্ছে বলে তারা এরই মধ্যে জেনেছেন। কিন্তু এখন পর্যন্ত দাম বৃদ্ধির কোনো তালিকা তাদের হাতে পৌঁছায়নি। তিনিও দাম ১ হাজার ৭৫০ টাকা বাড়বে বলে জেনেছেন বলে জানান। এছাড়া দাম ক্রমাগত বেড়ে যাওয়ার কারণে ৮০ শতাংশ টাকা অগ্রিম ছাড়া কোনো অর্ডার নিচ্ছেন না বলেও জানান তিনি।
বায়তুল মোকাররমের আমিন জুয়েলার্সের বিক্রেতা আকাশ বলেন, এর আগে ৬ আগস্ট দাম এক দফা বাড়ানো হয়েছিল। এখন আবার বাড়ানোর কথা শুনছেন। গতকালও তারা ২২ ক্যারেটের ভরি ৫২ হাজার টাকা ও ২১ ক্যারেটের ভরি ৭৯ হাজার ৭০০ টাকায় বিক্রি করেছেন।
ধানমন্ডির রাইফেলস স্কয়ারে আপন জুয়েলার্সের বিক্রেতা হরি সাহা জানান, ক্রমাগত দাম বাড়ার কারণে স্বর্ণের বাজারে বিক্রি কমে গেছে। তাদের দোকানেও এখন বিক্রি অনেক কম বলে জানান তিনি। গতকাল তারা ২২ ক্যারেটের ভরি বিক্রি করেছেন ৫২ হাজার ৮০ টাকায় ও ২১ ক্যারেটের ভরি বিক্রি করেছেন ৪৯ হাজার ৭৪৭ টাকায়।

স্বর্ণের উচ্চমূল্য খুচরা বিক্রিতে প্রভাব ফেলছে

বণিক বার্তা ডেস্ক
আন্তর্জাতিক বাজারে স্বর্ণের উচ্চমূল্য খুচরা বাজারে প্রভাব ফেলছে। বাজার বিশ্লেষকরা মনে করছেন, গ্রাহকরা স্বর্ণের দাম কমার আশা করলেও চলতি বছর এর বাজার ঊর্ধ্বমুখী থাকবে। খবর বিজনেস স্টান্ডার্ডের।
বিশ্ববাজারে স্বর্ণের দাম প্রতিনিয়ত বেড়ে রেকর্ড পর্যায়ে চলে যাচ্ছে। যদিও দামে পরিবর্তন আসার আশঙ্কা রয়েছে, তবু ক্রেতারা নিরাপদ বিনিয়োগ হিসেবে এ পণ্যটিতে বিনিয়োগ করে চলেছেন।
 
এর ফলে ভারতের ত্রিভোবান্দাস ভিমজি জাভেরি (টিবিজেড) এবং ওম জুয়েলার্সের মতো ঐতিহ্যবাহী স্বর্ণ ব্যবসার প্রতিষ্ঠানগুলোতে দৈনন্দিন বিক্রিতে ভাটা পড়েছে। যদিও প্রয়োজনীয় ও উপলক্ষভিত্তিক বিক্রি আগের মতোই রয়েছে। স্বর্ণালঙ্কারের দোকানগুলোতে দৈনন্দিন বিক্রি ৪০-৪৫ শতাংশে নেমেছে। টিবিজেডের একজন কর্মকর্তা বলেন, ‘গ্রাহকরা স্বর্ণের দামে সংশোধন আসার অপেক্ষায় থাকায় আমাদের বিক্রি কমে গেছে। স্বর্ণের দাম বেড়ে যাওয়াই এর মূল কারণ।’
গত বৃহস্পতিবার স্ট্যান্ডার্ড গোল্ডের দাম নতুন রেকর্ড সৃষ্টি করেছে। এ দিন বাজার শেষ হয় প্রতি ১০ গ্রাম ২৬ হাজার ১৯৫ রুপি দরে, আগের দিনের চেয়ে ৩৯০ রুপি বা ১ দশমিক ৫ শতাংশ বেশি। পিউর গোল্ডের দামও বেড়ে প্রতি ১০ গ্রামের ২৬ হাজার ৩২০ রুপি হয়েছে। তবে বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে শুক্রবার ভারতে স্বর্ণের দাম কমে যায়।
 
নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জের কমেক্স ডিভিশনে অক্টোবর চালানের জন্য স্বর্ণের ফিউচার মূল্য প্রতি আউন্স ১ হাজার ৭৮৪ দশমিক ৪৫ ডলারে লেনদেন হয়েছে। স্পট মার্কেটে স্বর্ণের দাম বেড়ে রেকর্ড অবস্থানে পৌঁছেছে। প্রতি আউন্স দাম ১ হাজার ৮১৫ দশমিক ৬৫ ডলার হয়েছে। রিড্ডিশিড্ডি বুলিয়ন লিমিটেডের পরিচালক কেতন কোঠারি বলেন, ‘ডলার এবং ইউরোতে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ হচ্ছে। উদ্বিগ্ন বিনিয়োগকারীরা স্বর্ণ ও রৌপ্যতে বিনিয়োগ করছেন।
 
গোল্ডম্যান স্যাকস স্বর্ণের ফিউচার মূল্য প্রতি আউন্স ১ হাজার ৬৪৫ ডলার, ১ হাজার ৭৩০ ডলার এবং ১ হাজার ৮৬০ ডলার হিসেবে যথাক্রমে তিন মাস, ৬ মাস ও ১২ মাসের দামের পূর্বাভাস দিয়েছেন। গ্রাহক বিবেচনায় বিশ্বের বৃহত্তম স্বর্ণ ব্যবহারকারী দেশ ভারত ও দ্বিতীয় বৃহত্তম চীনের স্বর্ণের বাজারে এর ফিউচার মূল্য রেকর্ড পরিমাণে বেড়েছে। মুম্বাইভিত্তিক স্বর্ণ গবেষণা প্রতিষ্ঠান বিএন বিদ্যা অ্যান্ড অ্যাসোসিয়েটের প্রধান অ্যানালাইসিস্ট ভারগেভ বিদ্যা বলেন, স্বর্ণের দাম এ হারে বাড়তে থাকলে চলতি বছর খুচরা বাজারে এর লেনদেন অর্ধেকে নেমে আসবে।
দ্য সিএমই গ্রুপ পরিচালিত কমেক্সে গত রোববার স্বর্ণের দাম ২২ শতাংশ বেড়ে পেয়েছে। স্বর্ণের ফিউচার মার্কেটে বুলিয়ান ৬ হাজার ৭৫ ডলারে বিক্রির চুক্তি হলেও সিএমইতে দাম বৃৃদ্ধি পেয়ে বুলিয়ান ৭ হাজার ৪শ’ ২৫ ডলারে গিয়ে দাড়ায়।
 

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: