তুমিও তন্বী হও, ৫ পানীয় পানে

তুমিও তন্বী হও, ৫ পানীয় পানে

১. পানি : কার্যকরভাবে ওজন কমানোর জন্য পানি হচ্ছে একমাত্র ও সর্বোত্কৃষ্ট উপায়। হোক স্থির কিংবা বুদ্বুদ যুক্ত, পানিকে প্রিয় পানীয়তে পরিণত করা আপনার লক্ষ্য হওয়া উচিত। পানিকে একঘেয়ে বা বিরক্তিকর মনে হয়? বেশি পরিমাণ ক্যালোরি ছাড়াই তাজা লেবুর টুকরা, লেবুর রস, শসা এমনকি একটি টমেটোর টুকরা যোগ করে এর স্বাদ-গন্ধ বাড়িয়ে তুলুন।

২. সবজির রস : ক্যানের ভেতর, বোতলজাত কিংবা ঘরে বানানো যাই হোক না কেন, সবজির রস আপনার শরীরে প্রয়োজনীয় আঁশ ও পুষ্টি জোগানোর মাধ্যমে ওজন কমানোর একটি চমত্কার উপায়। এর টক স্বাদ আপনার রুচি বাড়িয়ে তুলবে এবং ক্ষুধা লাগার অনুভূতি থেকে অনেকক্ষণ দূরে রাখবে। এমনকি কম সোডিয়ামযুক্ত সবজির রস অনেক সময় বেশি কার্যকর।

৩. মিষ্টিবিহীন চা : বিপাকক্রিয়ার উন্নতি সাধনের মাধ্যমে এবং দ্রুত ওজন হ্রাসকারক হিসেবে গ্রিন টি প্রমাণিত। এর সঙ্গে অল্প পরিমাণ মধু যোগ করে একটু কম চিনিযুক্ত পানীয় হিসেবে গরম কিংবা বরফ দিয়ে আপনি পান করতে পারেন। কালো চা এবং চাইনিজ চায়ের কথা ভুললেও চলবে না। দুটোতেই অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা শরীরকে বিষাক্ত পদার্থ থেকে মুক্ত থাকতে সহায়তা করে।

৪. কালো কফি : সকালবেলার গরম কফি কিংবা দুপুরের বরফ শীতল কফি ক্যাফেইন সরবরাহের মাধ্যমে আপনার ক্ষুধাভাব কমায়, যা দ্রুত ওজন কমানোতে সহায়ক। তাছাড়া শরীরকে উত্তপ্ত করার মাধ্যমে বিপাকীয় কাজে সহায়তা করে। কফির সঙ্গে আপনি কী মেশাচ্ছেন সে বিষয়ে সতর্ক হওয়া উচিত। এতে ননিবিহীন দুধ এবং খুব কম পরিমাণ চিনি দিতে পারেন।

৫. ননীবিহীন দুধ : দুধ হচ্ছে চর্বিবিহীন আমিষ, ভিটামিন ‘ডি’ এবং ক্যালসিয়ামের একটি চমত্কার উত্স, যা আমাদের মাংসপেশি গড়তে সাহায্য করে এবং হাড় শক্ত রাখে। কোনো ধরনের ফ্যাট ছাড়াই ননিবিহীন দুধ থেকে সব ভিটামিন পাওয়া যায়। যদি একে আরও উপভোগ্য করতে চান, তবে অল্প চকোলেট মেশাতে পারেন। ব্যায়ামের পর মাংসপেশিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে কম ফ্যাটযুক্ত চকোলেট দুধের জুড়ি নেই।

Visit us on FaceBook

একুশ নিউজ মিডিয়া এখন ফেস বুক এ Video News: www.EkushTube.com

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: