ইন্টারনেট জগতের রাজত্ব দখলের লড়াইয়ে লাভ হচ্ছে সাধারণ ব্যবহারকারীদের

গুগল-ফেসবুক দ্বৈরথ

বণিক বার্তা ডেস্ক
গুগল-ফেসবুক দ্বৈরথ ইন্টারনেট জগতের দুই রাজা গুগল আর ফেসবুকের মধ্যে চলছে দ্বৈরথ। কিছুদিন ধরেই এই দুই কোম্পানি চেষ্টা করছে একে অপরকে টপকে যাওয়ার। আদতে এতে লাভবান হচ্ছে ইন্টারনেট ব্যবহারকারীরা। অকল্পনীয় বিভিন্ন সেবা পৌঁছে যাচ্ছে ইন্টারনেট ব্যবহারকারীদের দোরগোড়ায়। খবর ডয়েচেভেলের।
ইন্টারনেট জগতে এখন ক্লিকই সব। কোন ওয়েবপেজটি কত মাউস ক্লিক পাচ্ছে সেটি দিয়েই এখন যাচাই করা হয় কার রাজত্ব কত বড়। আর এ নিয়ে এখন জোর লড়াই চলছে সের্গেই ব্রিন-ল্যারি পেজের গুগল এবং মার্ক জাকারবার্গের ফেসবুকের মধ্যে। একটি সার্চ ইঞ্জিন অন্যটি সামাজিক নেটওয়ার্ক। ক্লিকের জগতে এতদিন ধরে একচ্ছত্র আধিপত্য দেখিয়ে এসেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। গত মে মাসেই ১০০ কোটির বেশি ক্লিক পেয়েছে গুগল। অন্যদিকে সামাজিক নেটওয়ার্ক ইন্টারনেটের জগতে ক্রমে তার আগ্রাসন বাড়িয়ে চলেছে। এ ক্ষেত্রে অগ্রপথিক ফেসবুক, যার বর্তমান ব্যবহারকারীর সংখ্যা ৭৫ কোটির মতো। প্রতিদিন চারশ’ কোটি ফটো, ভিডিওসহ নানা কিছু শেয়ার করা হচ্ছে এই ফেসবুকে।

সামাজিক যোগাযোগের ওয়েবসাইটের এই আগ্রাসন ক্রমেই হুমকির মুখে ফেলে দিচ্ছে গুগলের একচ্ছত্র আধিপত্যকে। কারণ ক্লিকের সংখ্যায় তারা ফেসবুক থেকে অনেক এগিয়ে থাকলেও একজন ভিজিটর গুগলের চেয়ে ফেসবুকে অনেক বেশি সময় কাটাচ্ছেন। ফেসবুককে টেক্কা দিতে তাই গুগল কিছুদিন আগে ছেড়েছে তাদের সামাজিক যোগাযোগের একটি সংস্করণ। যার নাম গুগল প্লাস। অন্যদিকে এই গুগল প্লাসকে টেক্কা দিতে ফেসবুক আবার গাঁটছড়া বেঁধেছে স্কাইপির সঙ্গে। সার্চ ইঞ্জিন গুগলের এই নতুন প্যাকেজের নাম গুগল প্লাস। যদিও আড়ালে-আবডালে অনেকে একে গুগবুক বলে ডাকছেন। এই নতুন গুগল প্লাসে আছে ভিডিও চ্যাটের ব্যবস্থা। জিমেইলে চ্যাটের ব্যবস্থা অনেক আগে থেকেই ছিল। এই গুগল প্লাসে যেটি নতুন যোগ হয়েছে সেটি হলো একসঙ্গে ১০ জন ভিডিও চ্যাট করতে পারবেন। ভিডিও কনফারেন্সের জন্য এর চেয়ে ভালো সুযোগ আর কী হতে পারে। এদিক থেকে অনেককে টেক্কা দিল গুগল প্লাস।

ইন্টারনেটে নিজের ব্যক্তিগত নিরাপত্তা রক্ষা খুবই প্রয়োজনীয়। এ ব্যাপারে ফেসবুকসহ সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলো নিয়ে সমালোচনা রয়েছে। আপনি যাই করেন না কেন সবাই তা দেখছে, এই অস্বস্তি দূর করতে গুগল প্লাসে যোগ হয়েছে নানা ধরনের ‘সার্কেল’। অর্থাত্ আপনি আপনার পরিচিতজনদের নানা ক্যাটাগরিতে ভাগ করতে পারবেন এবং কোন ক্যাটাগরির বন্ধুদের প্রবেশাধিকার কতটুকু থাকবে সেটা নিয়ন্ত্রণ করতে পারবেন। এ ক্ষেত্রে পারিবারিক সদস্য, সহকর্মী, কলেজ বন্ধু থেকে নানা ‘সার্কেল’ তৈরির সুযোগ থাকছে গুগল প্লাসে। ফেসবুকের মতো গুগল প্লাসেও অন্যদের সঙ্গে চ্যাট করা যাবে, শেয়ার করা যাবে ছবি এবং ভিডিও। সেই সঙ্গে ভিডিও চ্যাটের ব্যবস্থা তো রয়েছেই।
গুগল প্লাসের এই চ্যালেঞ্জকে বেশ ভালোভাবেই নিয়েছে ফেসবুক। তাই সপ্তাহ যেতে না যেতেই তারাও নতুন সেবা চালু করেছে। এ ক্ষেত্রে তাদের সঙ্গী হয়েছে স্কাইপি। বিনা পয়সায় বিদেশ থেকে দেশে ফোন করার জন্য এটি দারুণ একটি মাধ্যম। তো এই স্কাইপিকে সঙ্গে নিয়ে ফেসবুক চালু করল ভিডিও চ্যাটের সুবিধা। মূলত গুগল প্লাসের ভিডিও চ্যাটকে টেক্কা দিতেই সেবাটি চালু করল ফেসবুক। ফেসবুকের কর্তারা অবশ্য প্রতিযোগিতার কথাটি বলছেন না।

নতুন এই পরিষেবায় একসঙ্গে একাধিক ব্যক্তির সঙ্গে চ্যাট করা যাবে। চ্যাট করার সময় ইচ্ছা হলো কারও সঙ্গে ভিডিওতে কথা বলার, কেবল একটি ক্লিক করলেই ওই ব্যক্তির সঙ্গে ভিডিও চ্যাট শুরু হয়ে যাবে। তবে গুগল প্লাসে যেমন একসঙ্গে অনেকের সঙ্গে ভিডিও চ্যাট করা যায়, ফেসবুকের নতুন এই সেবাটিতে সে সুযোগ নেই। এ ব্যাপারে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ অবশ্য বলছেন, ভিডিও চ্যাটের বেশিরভাগ আসলে ওয়ান টু ওয়ান হয় বলেই তারা আপাতত একজনের সঙ্গে ভিডিও চ্যাটের সুবিধাটি চালু করেছেন।

এদিকে ইন্টারনেট জগতের এই রাজত্ব দখলের লড়াইয়ে লাভ হচ্ছে সাধারণ ব্যবহারকারীদের। তারা পাচ্ছেন নিত্যনতুন সুযোগ-সুবিধা, যা ইন্টারনেটকে প্রতিদিনের জীবনের অপরিহার্য অংশ করে তুলেছে।

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: