সংবাদপত্রের অনলাইন জরিপ

সংবাদপত্রের অনলাইন জরিপ

ইত্তেফাক ::
০৫ জুলাই প্রশ্ন ছিল হরতাল পরিহার করে আলোচনায় বসার আহবান আপনি সমর্থন করেন? ভোটদাতা ৫৭১৭। ‘হ্যাঁ’ ৪১ শতাংশ, ‘না’ ৫৮ শতাংশ।

০৬ জুলাই : নববই দিনের জন্য বিকল্প সরকার হিসেবে নির্বাচন কমিশন দায়িত্ব নিতে পারে- ড. কামাল হোসেনের এই প্রস্তাব আপনি সমর্থন করেন? ভোটদাতা ৫৭৮৭। ‘হ্যাঁ’ ৪৯ শতাংশ, ‘না’ ৪৮ শতাংশ।

০৭ জুলাই : পুঁজিবাজারে বিনিয়োগ করা কালো টাকা দুই বছর সরানো যাবে না- এ সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন? ভোটদাতা ৫৭৮৭। ‘হ্যাঁ’ ৭৫ শতাংশ, ‘না’ ২১ শতাংশ।

০৮ জুলাই : রাজনৈতিক দলগুলোর মধ্যে পারস্পরিক শ্রদ্ধাবোধ নেই- ড. আকবর আলি খানের এই মন্তব্য যথার্থ বলে মনে করেন? ভোটদাতা ৫৭৮৭। ‘হ্যাঁ’ ৯৮ শতাংশ, ‘না’ ২ শতাংশ।

০৯ জুলাই : শেয়ারবাজার ধসে বিনিযয়োগকারীরা কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে- সংসদে দেওয়া অর্থমন্ত্রীর এ বক্তব্য যথার্থ বলে মনে করেন? ভোটদাতা ৫৭৮৭। ‘হ্যাঁ’ ৭৫ শতাংশ, ‘না’ ২১ শতাংশ।

১০ জুলাই : ট্রানজিট শান্তিপূর্ণ কাজে ব্যবহার করবে ভারত- দেশটির পররাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যে আপনার কি আস্থা রয়েছে? ভোটদাতা ৫৭৮৭। ‘হ্যাঁ’ ১৫ শতাংশ, ‘না’ ৮৪ শতাংশ।

১১ জুলাই : সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিল না করলে ফের আন্দোলন- সন্তু লারমার এই ঘোষণা যৌক্তিক বলে মনে করেন? ভোটদাতা ৫৭৮৯। ‘হ্যাঁ’ ৫৯ শতাংশ, ‘না’ ৩৭ শতাংশ।

প্রথম আলো :: ০৫ জুলাই প্রশ্ন ছিল রাজধানীর শিক্ষার্থীদের জন্য বাসভাড়া অর্ধেক করা উচিত বলে মনে করেন কি? ভোটদাতা ২১৮৯। ‘হ্যাঁ’ ৮৮ শতাংশ, ‘না’ ১১ শতাংশ।

০৬ জুলাই : মন্ত্রীদের সম্পদের হিসাব প্রকাশ করা উচিত বলে মনে করেন কি? ভোটদাতা ৫৭৬। ‘হ্যাঁ’ ৯৬ শতাংশ, ‘না’ ৩ শতাংশ।

০৮ জুলাই : হরতালের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন কি? ভোটদাতা ২১২২। ‘হ্যাঁ’ ২৭ শতাংশ, ‘না’ ৭২ শতাংশ।

১০ জুলাই : জনসংখ্যা নিয়ে পরিসংখ্যান ব্যুরোর হিসাব যথাযথ বলে মনে করেন কি? ভোটদাতা ১৩৪৮। ‘হ্যাঁ’ ১৪ শতাংশ, ‘না’ ৮২ শতাংশ।

১১ জুলাই : প্রয়োজনে হরতালের বিরুদ্ধে মাঠে নামার এফবিসিসিআইয়ের ঘোষণা সমর্থন করেন কি? ভোটদাতা ৩০১১। ‘হ্যাঁ’ ৩৭ শতাংশ, ‘না’ ৬১ শতাংশ।

সমকাল :: ০৫ জুলাই প্রশ্ন ছিল রাত্রিকালীন হরতাল জনদুর্ভোগ বাড়াবে বলে মনে করেন কি? ভোটদাতা ২৩১। ‘হ্যঁা’ ৪৮ শতাংশ, ‘না’ ৫১ শতাংশ।

০৬ জুলাই : মন্ত্রী-এমপিদের সম্পদের হিসাব সরকারি উদ্যোগেই জনসম্মুখে প্রকাশ করা উচিত বলে মনে করেন কি? ভোটদাতা ২৫৬। ‘হ্যাঁ’ ৯৫ শতাংশ, ‘না’ ৩ শতাংশ।

০৭ জুলাই : শেয়ারবাজার চাঙ্গা করতে কালো টাকা ভূমিকা রাখবে। এনবিআর চেয়ারম্যান ড. নাসির উদ্দীন আহমেদের মন্তব্যের সঙ্গে আপনি কি একমত? ভোটদাতা ১৮৩। ‘হ্যাঁ’ ৫১ শতাংশ, ‘না’ ৪৪ শতাংশ।

০৮ জুলাই : ট্রানজিট বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। অর্থমন্ত্রী মুহিতের সঙ্গে আপনি কি একমত? ভোটদাতা ১৯৯। ‘হ্যাঁ’ ২১ শতাংশ, ‘না’ ৭৮ শতাংশ।

০৯ জুলাই : নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের প্রবেশে কঠোর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত যৌক্তিক মনে করেন কি? ভোটদাতা ২৭৮। ‘হ্যাঁ’ ১২ শতাংশ, ‘না’ ৮৭ শতাংশ।

১০ জুলাই : ১০-১১ জুলাই ডাকা ২১টি ইসলামী দলের হরতালে পূর্ণ সমর্থন জানিয়েছে বিএনপি ও জামায়াতে ইসলামী। এই সমর্থন দান কি যৌক্তিক? ভোটদাতা ৪৭৭। ‘হ্যাঁ’ ৭৯ শতাংশ, ‘না’ ২১ শতাংশ।

১১ জুলাই : প্রতিবেশী দেশের সঙ্গে বৈরী মনোভাব নিয়ে উন্নয়ন সম্ভব নয়- পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্য সমর্থন করেন কি? ভোটদাতা ৩১২। ‘হ্যাঁ’ ৩২ শতাংশ, ‘না’ ৬৫ শতাংশ।

কালের কণ্ঠ :: ০৫ জুলাই প্রশ্ন ছিল মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ সমমর্যাদার ব্যক্তিদের সম্পদের হিসাব জমা দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। তাদের হিসাব বিবরণী প্রকাশ করা দরকার বলে মনে করেন কি? ভোটদাতা ৬১৭। ‘হ্যাঁ’ ৯৪ শতাংশ, ‘না’ ৫ শতাংশ।

০৬ জুলাই : পুঁজিবাজারে বিনিয়োগ করা কালো টাকা দুই বছরের আগে তোলা যাবে না বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। এ সিদ্ধান্ত সমর্থন করেন কি? ভোটদাতা ৫৬৪। ‘হ্যাঁ’ ৭৭ শতাংশ, ‘না’ ২২ শতাংশ।

০৮ জুলাই : বিএনপির অভিযোগ চিফ হুইপ ফারুককে হত্যার জন্য হামলা চালিয়েছিল পুলিশ। এ অভিযোগের সত্যতা আছে বলে মনে করেন কি? ভোটদাতা ১০৯০। ‘হ্যাঁ’ ৬৬ শতাংশ, ‘না’ ৩৪ শতাংশ।

০৯ জুলাই : ট্রানজিটসহ সব চুক্তি প্রকাশের দাবি জানিয়েছেন খালেদা জিয়া। এ দাবিতে তাদের আন্দোলনের কোনো কর্মসূচি দেওয়া উচিত বলে মনে করেন কি? ভোটদাতা ৭৭১। ‘হ্যাঁ’ ৮২ শতাংশ, ‘না’ ১৮ শতাংশ।

১০ জুলাই : স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফ বলেছেন, শেখ হাসিনা নেপথ্যে না থাকলে ড. ইউনূসের পক্ষে নোবেল জয় সম্ভব হতো না। এ বক্তব্যের সত্যতা আছে বলে মনে করেন কি? ভোটদাতা ১০৯৯। ‘হ্যাঁ’ ১৩ শতাংশ, ‘না’ ৮৭ শতাংশ।

১১ জুলাই : প্রধানমন্ত্রীর এক উপদেষ্টা বলেছেন, মানুষ যে টাকার হিসাব দিতে পারে না, সে টাকা জব্দ করা উচিত। তার এ অবস্থান সমর্থন করেন কি? ভোটদাতা ৭১১। ‘হ্যাঁ’ ৭৩ শতাংশ, ‘না’ ২৭ শতাংশ।

যুগান্তর :: ০৫ জুলাই প্রশ্ন ছিল বাংলাদেশের রাজনীতিতে হরতাল দিয়ে কোনো সমস্যার সমাধান হয়নি- বলেছেন অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ। আপনিও কি তা-ই মনে করেন? ভোটদাতা ১৪৮৯। ‘হ্যাঁ’ ৩২ শতাংশ, ‘না’ ৬২ শতাংশ।

০৬ জুলাই : বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া বলেছেন, সরকারের ভিত নড়ে গেছে, সরকারের পতন অনিবার্য। আপনিও কি তা-ই মনে করেন? ভোটদাতা ২১২২৯। ‘হ্যাঁ’ ২৪ শতাংশ, ‘না’ ৭৫ শতাংশ।

০৭ জুলাই : এলডিপি নেতা কর্নেল (অব.) অলি আহমদ বলেছেন, বর্তমান পরিস্থিতিতে বিএনপির উচিত এক মাস লাগাতার হরতাল দেওয়া। আপনি কি তার সঙ্গে একমত? ভোটদাতা ১১৩০৮। ‘হ্যাঁ’ ৬৩ শতাংশ, ‘না’ ৩৬ শতাংশ।

০৮ জুলাই : পুলিশের হাতে বিরোধীদলীয় চিফ হুইপ আহত হওয়ার ঘটনার তদন্ত করতে বলা হয়েছে পুলিশকেই। আপনি কি এ প্রক্রিয়ার সঙ্গে একমত? ভোটদাতা ২২৯০। ‘হ্যাঁ’ ৪৬ শতাংশ, ‘না’ ৫৩ শতাংশ।

০৯ জুলাই : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, বিএনপি যেখানে চায় সরকার সেখানেই আলোচনায় বসতে রাজি আছে। এতে বিএনপির সাড়া দেওয়া উচিত কি? ভোটদাতা ২৩০২। ‘হ্যাঁ’ ৪৭ শতাংশ, ‘না’ ৪৬ শতাংশ।

১০ জুলাই : বিরোধীদলীয় চিফ হুইপের সঙ্গে পুলিশ যে আচরণ করেছে, একে গণতন্ত্রের জন্য অশনি সংকেত বলে মনে করেন সুশীল সমাজের প্রতিনিধিরা। আপনিও কি তা-ই মনে করেন? ভোটদাতা ২৩০২। ‘হ্যাঁ’ ৪৭ শতাংশ, ‘না’ ৪৬ শতাংশ।

যায়যায়দিন :: ০৫ জুলাই প্রশ্ন ছিল তারেক রহমানকে জড়িয়ে একুশ আগস্ট গ্রেনেড হামলা মামলার সম্পূরক চার্জশিট প্রদানকে আপনি যৌক্তিক মনে করেন কিনা? ভোটদাতা ১৬৭। ‘হ্যাঁ’ ২১ শতাংশ, ‘না’ ৭৬ শতাংশ।

০৬ জুলাই : হরতালের পক্ষে এখন আর জনমত নেই- নৌমন্ত্রী শাহজাহান খানের এই বক্তব্যকে আপনি সমর্থন করেন কিনা? ভোটদাতা ১৮৪। ‘হ্যাঁ’ ১১ শতাংশ, ‘না’ ৮৭ শতাংশ।

০৭ জুলাই : রাস্তা বন্ধ করে মিছিল করতে দেওয়া হবে না- স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের এ বক্তব্যের সঙ্গে আপনি একমত কিনা? ভোটদাতা ২৩৩। ‘হ্যাঁ’ ২০ শতাংশ, ‘না’ ৭৮ শতাংশ।

১০ জুলাই : বিরোধী দলকে নিশ্চিহ্ন করার প্রজেক্ট নিয়েছে সরকার- মির্জা ফখরুলের এ বক্তব্যকে আপনি যৌক্তিক মনে করেন কিনা? ভোটদাতা ১৩৩। ‘হ্যাঁ’ ৮৫ শতাংশ, ‘না’ ১৩ শতাংশ।

১১ জুলাই : বাংলাদেশ সম্পর্কে মনমোহন সিংয়ের মন্তব্য অব দ্য রেকর্ড- ভারতীয় দূতাবাসের এ বক্তব্যের সঙ্গে আপনি একমত কিনা? ভোটদাতা ৯৭। ‘হ্যাঁ’ ১৬.৪৯ শতাংশ, ‘না’ ৭৮.৩৫ শতাংশ।

গ্রন্থনা : মঈনুল হক | সাপ্তাহিক বুধবার থেকে

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: