১০০ বিলিয়ন ডলার খরচে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র তৈরি করার কাজ শেষ হয়েছে

অ্যাটলান্টিস

আটলান্টিস

এফএনএস আইটি ডেস্ক : তিন দশকের মার্কিন মহাকাশ ফেরি কর্মসূচি শেষ হতে চলেছে। অ্যাটলান্টিস সেই কর্মসূচির শেষ স্পেস শাটল। কিন্তু এর পর?

সেটা বোঝাতে গেলে স্মরণ করতে হয় মহাকাশ ফেরির কাজটা। যে কোনো ফেরির যা কাজ। মানুষ আর জিনিষপত্র বহন করা। শাটলরাও তাই করেছে। অ্যাটলান্টিসও শেষবারের মতো তাই করছে। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র আইএসএস’এ মালপত্র পৌঁছে দিচ্ছে। রিতে রয়েছেন চারজন নভশ্চর। কমান্ডার ক্রিস ফার্গুসন অতি সন্তর্পণে অ্যাটলান্টিসকে আইএসএস’এর হার্মনি নোডের পার্কিং স্লিপে ঢুকিয়েছেন। হ্যাচ খুলে নভোচারিরা আইএসএস’এ প্রবেশ করেছেন: শাটল ক্যারিয়ারে করে কেনেডি স্পেস সেন্টারে উড়িয়ে আনা হচ্ছে আটলান্টিসকে।

এখন প্রশ্ন হল, ৩০ বছর ধরে প্রায় ২০০ বিলিয়ন ডলার খরচে এমন সার্ভিস দেবার পর স্পেস শাটলদের হঠাৎ বিদায় নিতে হচ্ছে কেন। প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, এর পরে নাকি এক নতুন প্রজন্মের মহাকাশযান তৈরী হবে যেগুলো নভচারিদের প্রথমে ধূমকেতুর ওপরে এবং কালে মঙ্গলগ্রহে নিয়ে যেতে পারবে। শাটল কর্মসূচির শেষ এবং ১৩৫তম যাত্রায় অ্যাটলান্টিস বহন করছে পাঁচ টন খাবারদাবার, জামাকাপড, স্পেয়ার পার্টস, বিজ্ঞানের সরঞ্জাম ইত্যাদি – ঐ ফেরিরা যেমন করে থাকে।

কিন্তু ব্যাপারটা হল, ১০০ বিলিয়ন ডলার খরচে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র তৈরি করার কাজ শেষ হয়েছে। কাজেই আইএসএস’এ মাল পাঠানোর দায়িত্ব নেবে এবার নাসা’র পরিবর্তে স্পেস এপ্লোরেশন টেকনোলজিস ও অর্বিটাল সায়েন্সেস কর্পোরেশন, এই দু’টি বেসরকারি কোম্পানি। তারা নাকি আগামী বছরেই নাসা’র হয়ে মাল ফেরি করতে শুরু করবে। আর লোক পাঠানোর জন্য রয়েছে রাশিয়া ও তার সোয়ুজ রকেট। যদিও এক্ষেত্রেও বোয়িং ও অপরাপর মার্কিন কোম্পানি একটি স্পেস ট্যাি সৃষ্টির কাজে সরকারি বিনিয়োগ পাচ্ছে। এবং সে ট্যারিও ২০১৫ সালের মধ্যে তৈরী হয়ে যাওয়ার কথা।

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: