‘উইকিলিকসকে জীবন্ত রাখতে হবে এবং সেসব কর্মকাণ্ডকে ফাঁস করে দিতে হবে, যার মাধ্যমে গোপনে অপরাধ সংঘটিত হয়।

সাম্রাজ্যের বিরুদ্ধে লড়াই

ফি ডে ল ক্যা স্ট্রো

জুলিয়ান অ্যাসাঞ্জ, যাকে কয়েকমাস আগে পৃথিবীর অনেকেই চিনত না, সেই ব্যক্তিই পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রকে চ্যালেঞ্জের সম্মুখীন করেছেন। প্রতিদ্বন্দ্বী পরম শক্তিশালীর পক্ষ থেকে কোনো বিপরীত সাহসী চ্যালেঞ্জ আসেনি। অথচ এটি সেই রাষ্ট্র, যে রাষ্ট্রের শ’য়ে শ’য়ে পারমাণবিক অস্ত্র রয়েছে, মিলিয়ন মিলিয়ন জনগণ আছে। এটি সেই রাষ্ট্র, যা অনেক জাতির সমন্বয়ে গড়ে উঠেছে। যাদের রয়েছে বিশাল প্রাকৃতিক সম্পদ। একমাত্র বিপ্লবী মতবাদ দিয়ে এই সাম্রাজ্যের ভিত্তিকে ধ্বংস করা যায়, যে রাষ্ট্র পৃথিবীকে লুট করে এবং শোষণ করে টিকে আছে।
তিনি কেবল সংবাদমাধ্যমের একজন উল্লেখযোগ্য ব্যক্তি। যদিও তিনি এখন বিখ্যাত, তাকে আমি খুব কম জানি। তার বিরুদ্ধে দুই নারীর সঙ্গে যৌন নিপীড়নের অভিযোগ আনা হয়েছে। তিনি নাকি এই এইচআইভির যুগে কোনো সতর্কতামূলক ব্যবস্থা নেননি। তার সম্পর্কে কোনো বইতেই তার শিক্ষা অথবা দর্শন ও রাজনৈতিক ভাবনা লেখা হয়নি।
যে অনুপ্রেরণার মাধ্যমে তিনি আলোড়ন সৃষ্টি করেছেন, তাহলো সাম্রাজ্যের যেদিকটি অজানা ছিল, তা ফাঁস করা। তিনি নৈতিকতার সঙ্গে এর স্বরূপ উন্মোচন করে দিয়েছেন। এএফপি সংবাদ সংস্থা তার প্রতিবেদনে লিখেছে : ‘উইকিলিকসের সৃষ্টিকর্তা এখনও কারাবন্দি রয়েছেন, তার জামিনের সিদ্ধান্ত সত্ত্বেও। কিন্তু ততক্ষণ তাকে অবশ্যই কারাগারে থাকতে হবে, যতক্ষণ না তাকে যৌন নিপীড়নের অভিযোগে বিচার করা যায়। যে অ্যাটর্নি সুইডিশ রাষ্ট্রটির পক্ষে প্রতিনিধিত্ব করছেন, তিনি ঘোষণা দিয়েছেন তিনি তাকে ছেড়ে দেয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন। বিচারপতি রিডল ৩ লাখ ৮০ হাজার ডলারের একটি চুক্তিপত্র তৈরি করেছেন, যাতে তার বৈদ্যুতিক ঘড়ি এবং নিষেধাজ্ঞা মেনে নেয়ার অঙ্গীকার করতে হবে।
তার মুক্তির ব্যাপারে কিছু মাধ্যম জানিয়েছে, তিনি অবশ্যই তার বন্ধু ভগান স্মিথের সম্পত্তিতে স্থায়ীভাবে বসবাস করবেন। এছাড়া লন্ডন সাংবাদিক ক্লাব যেখানে উইকিলিকস প্রতিষ্ঠিত হয়েছে, সেখানেও তিনি নিয়মিত কাজ করবেন।
অ্যাসাঞ্জ জানিয়েছেন, ‘আমার দৃঢ়প্রত্যয় আছে, আমি অবশ্যই সত্য প্রকাশ করব। যদি কোনো প্রক্রিয়া আমার সংকল্পকে আরও শক্তিশালী করে তবে অবশ্যই সেগুলো হবে সত্য আর সঠিক। সাহসী এবং মেধাবী মার্কিন চলচ্চিত্র নির্মাতা মাইকেল মুর জনসমক্ষে তার ওয়েবসাইটে সহকারী হিসেবে অ্যাসাঞ্জকে প্রস্তাব দিয়েছেন। এমনকি তার সার্ভার ডোমেইন নামগুলো এবং আর যেসব সহযোগিতা দরকার সবই তিনি করবেন। তিনি বলেছেন, ‘উইকিলিকসকে জীবন্ত রাখতে হবে এবং সেসব কর্মকাণ্ডকে ফাঁস করে দিতে হবে, যার মাধ্যমে গোপনে অপরাধ সংঘটিত হয়। এগুলো পরিচালিত হয় আমাদের নামে ও আমাদের ট্যাক্সের ডলারে।
মুর অ্যাসাঞ্জকে বলেছেন, ‘এ ধরনের প্রতিশোধপরায়ণ হামলার সম্ভাবনা তার জন্য রয়েছে। যারা সত্যের উন্মোচন করে থাকেন, তাদের দোষী হিসেবে সাব্যস্ত করা হয়। তিনি আরও বলেছেন, ‘অ্যাসাঞ্জের তথাকথিত দোষ অথবা নিষ্পাপ চরিত্রের প্রতি আমার শ্রদ্ধা রয়েছে। তার জামিনের এবং নিজের পক্ষে আত্মসমর্থনের অধিকার আছে। আমি চলচ্চিত্র নির্মাতা কেনপার্ক, জন পিলজার এবং লেখিকা জেমিমা খানের সঙ্গে অ্যাসাঞ্জের জামিনের অর্থ জোগাড়ের কর্মকাণ্ডে যুক্ত ছিলাম।’
মুর ২০ হাজার মার্কিন ডলার দিয়েছেন। মার্কিন সরকার উইকিলিকসকে আত্মস্বার্থ রক্ষার্থে আক্রমণ করতে চাচ্ছে। এবিসি নিউজ এবং ওয়াশিংটন পোস্টের জরিপ অনুযায়ী প্রতি তিনজনের মধ্যে দু’জন মার্কিন নাগরিক চান যে অ্যাসাঞ্জকে মার্কিন আদালতে হাজির করা উচিত, তার নথিপত্র জব্দ করার আগে। অপরদিকে, যে সত্য উইকিলিকস প্রকাশ করেছে, তার বিরুদ্ধে চ্যালেঞ্জ জানানোর সাহস কারোরই নেই। উইকিলিকসের কৌশল কেউ জানে না। অ্যাসাঞ্জ সেই সংবাদমাধ্যম তৈরি করতে চাচ্ছেন, যা ভাড়াটে, প্রতিক্রিয়াশীল এবং ফ্যাসিবাদী সংবাদমাধ্যম যেমন স্প্যানিশ পিরিসা এবং জার্মান ভার স্পিজ্যালের সম্পূর্ণ বিপরীত। এসব সংবাদমাধ্যমের আক্রমণের লক্ষ্যবস্তু থাকে বিপ্লবী দেশগুলো।
উইকিলিকসের পরিপ্রেক্ষিতে যা ঘটছে তা এক শক্তিশালী বিশ্বজনমত তৈরি করছে। সবারই অধিকার আছে সত্যকে জানার। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বগ্রাসী রাজনীতি এবং তার অনুচর ন্যাটোর মাফিয়াদের কর্মকাণ্ডের ব্যাপারে। সংবাদমাধ্যম এবং মানবাধিকারের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ বেশিদিন টিকিয়ে রাখা যাবে না। কোনো কোনো ভাবনা পারমাণবিক অস্ত্রের চেয়েও শক্তিশালী হতে পারে।
গ্রানমা থেকে ভাষান্তর : অনিন্দ্য আরিফ

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: