বিশ্বকাপ ফুটবলে সাড়া জাগানো অক্টোপাস পলের মৃত্যু

বিশ্বকাপ ফুটবলে সাড়া জাগানো অক্টোপাস পলের মৃত্যু

Paul the Octopus

Paul the Octopus


আফ্রিকা বিশ্বকাপ ফুটবলে ভবিষ্যত বাণী করে সাড়া জাগানো সেই অক্টোপাস পল মারা গেছে। সোমবার গভীর রাতে জার্মানিতে নিজের অ্যাকুরিয়ামে মৃত্যুবরণ করে সে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ২ বছর ৯ মাস।

মঙ্গলবার সকালে পলের আবাসস্থল ওবারহাউসেনের ‘সি লাইফ সেন্টার’ অ্যাকুরিয়াম কর্তৃপক্ষ প্রাণিটির মৃত্যুর কথা নিশ্চিত করে। পলের মৃত্যুতে গভীর সমবেদনা প্রকাশ করে অ্যাকুরিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে, এ প্রজাতির অক্টোপাস তিন বছরের বেশি বাঁচে না। সে হিসেবে পলেরও স্বাভাবিক মৃত্যু হয়েছে।

অ্যাকুরিয়াম সেন্টারের কর্ণধার পরউল জানিয়েছেন, কিছু আনুষ্ঠানিকতা পালনের পর অ্যাকুরিয়াম ভবনের পাশে একটি নির্দিষ্ট জায়গায় পলকে সমাধিস্থ করা হবে। আর তার স্মরণে সেখানে তৈরি করা হবে একটি স্মৃতি সৌধ। এরআগ পর্যন্ত পলের মৃত দেহটি ফ্রিজে রাখা হবে।

প্রসঙ্গত, ২০০৮ সালের জানুয়ারিতে ইংল্যান্ডের ওয়েমাউথে জন্ম নেয় ‘ভুলগেরিস’ প্রজাতির এ অক্টোপাসটি। এরপর দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের প্রথম রাউন্ডে সার্বিয়ার কাছে নিজের দেশ জার্মানির আগাম হারের নির্দেশনা দিয়ে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করে পল।

তারপর দ্বিতীয় রাউন্ডে জার্মানির কাছে আর্জেন্টিনার পরাজয়ের আগাম খবর দিয়ে সবচেয়ে বেশি আলোচনায় আসে পল। একইভাবে তার ভবিষ্যত বাণী অনুসারে বিশ্ব সেরা হয় স্পেন। এর মাধ্যমে স্পেনের নাগরিকত্বও লাভ করে অক্টোপাস পল।
জাহান হাসান একুশ অর্থ বাণিজ্য jahan hassan Paul the Psychic Octopus bangla desh Share Market

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s