মুদ্রাস্ফীতি ও বেকারত্ব সামলাতে পারছে না যুক্তরাষ্ট্র

মুদ্রাস্ফীতি ও বেকারত্ব সামলাতে পারছে না যুক্তরাষ্ট্র

অর্থনৈতিক মন্দা কাটিয়ে ওঠার জন্য অর্ধেক বেশি সরকারি হস্তক্ষেপ প্রয়োজন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান বেন বার্নানকে। যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভ চেয়ারম্যান বোস্টনের ম্যাসাচুয়েটেসে প্রদত্ত বক্তৃতায় বলেন, তার প্রতিষ্ঠান দু’টি মূল লক্ষ্য মুদ্রাস্ফীতি ও বেকারত্ব স্থিতিশীল পর্যায়ে রাখতে ব্যর্থ হচ্ছে। তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অগ্রগতির মাত্রা দুর্বল মুদ্রাস্ফীতি হ্রাসে শক্তিশালী পদক্ষেপ প্রয়োজন। যুক্তরাষ্ট্রে মাত্র ১০ শতাংশ চাকরি সংস্থান অর্থনৈতিক পুনরোন্নয়নকে ঝুঁকির সম্মুখীন করছে বলে তিনি সতর্ক করেছেন।
উচ্চমাত্রার বেকারত্বের বিষয়টি নিতান্তই স্বাভাবিক। কেননা যেসব চাকরি বা কর্মসংস্থানের সুযোগ রয়েছে তার জন্য প্রয়োজনীয় দক্ষতা মার্কিন কর্মচারী বা চাকরি প্রার্থীদের নেই এবং একই সাথে সে কারণে ফেডারেল বা কেন্দ্রীয় সরকারেরও এক্ষেত্রে কিছু করণীয় নেই, সহকর্মীদের এরকম মতামতকে অগ্রাহ্য করে বানানকে এক্ষেত্রে উচ্চমাত্রার অব্যাহত কর্মহীনতা ও বেকারত্বকে দায়ী করেন।
মুদ্রাস্ফীতি সংকোচনের জন্য তিনি পরিমাণগতভাবে মুদ্রা সরবরাহ কমানোর পদক্ষেপ নিয়েছেন। এজন্য ব্যাংকগুলোর তহবিল দিয়ে সরকারি এবং কর্পোরেট বন্ড কেনার পদক্ষেপ নেয়া হয়েছে। এক রিপোর্টে জানানো হয়েছে, এ বছরে বাজেট ঘাটতি গত বছরের রেকর্ড ১ লাখ ৪১ হাজার ৬শ’ কোটি থেকে ১ লাখ ২৯ হাজার ৪শ’ কোটি ডলারে কমেছে। কিন্তু তা সত্ত্বেও কর্মকর্তারা একে ২৩ বছরের ইতিহাসে প্রবৃদ্ধি উন্নয়নের ক্ষেত্রে সবচেয়ে বড় ঘাটতি বলে উল্লেখ করেছেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি সর্বোচ্চ দ্বিতীয় বাজেট ঘাটতি।
গত জুনে ডলারের মূল্যমান ইউরোর চেয়ে শতকরা ১৫ ভাগ কমেছে। বছরের দ্বিতীয়ার্ধে মার্কিন অর্থনীতির এই নিম্নগতি ফেডারেল রিজার্ভকে পুনরায় মুদ্রা ব্যবস্থাকে আরো সহজ করতে বাধ্য করবে। -ইন্টারনেট

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: