সম্প্রসারিত পুঁজিবাজারে পুরুষের পাশাপাশি নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণের গতি ত্বরান্বিত হচ্ছে

নারী বিনিয়োগকারীদের জন্য আলাদা ওয়ার্ক স্টেশন খোলার পরিকল্পনা গ্রহণ করেছি –  খুজিস্তা নূর-ই-নাহরিন

Khugesta Nur-E-Naharin

Khugesta Nur-E-Naharin Modern Securities Ltd

আনিসুর রহমান, চট্টগ্রামঃ মডার্ন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্বরত আছেন খুজিস্তা নূর-ই-নাহরিন।সম্প্রসারিত পুঁজিবাজারে পুরম্নষের পাশাপাশি নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণের গতি যেন ত্বরান্বিত হয় সেই লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছেন তিনি। সৃজনশীল এ নারী ব্যক্তিত্ব সম্প্রতি চিটাগাং সফরে এলে শেয়ার বিজ্‌ কড়চার সঙ্গে মতবিনিময় করেন। সেই মতবিনিময়ের চুম্বক অংশ পাঠকের উদ্দেশে তুলে ধরা হলো-

শেয়ার বিজ্‌ কড়চাঃ পুঁজিবাজার বিনিয়োগের ক্ষেত্র হিসেবে নারীদের জন্য কতটুকু গ্রহণযোগ্য বলে আপনি মনে করেন?

খুজিস্তা নূর-ই-নাহরিনঃ বিনিয়োগের ক্ষেত্র হিসেবে পুঁজিবাজার নারী বিনিয়োগকারীদের জন্য একটি উৎকৃষ্ট ক্ষেত্র বলে আমি মনে করি। সম্প্রতি একটি জাতীয় দৈনিকে ‘শেয়ারবাজারে নারী বিনিয়োগকারী’ শিরোনামে প্রকাশিত আমার একটি লেখায় আমি বলেছিলাম, পুঁজিবাজারে সফলতা অর্জনের জন্য যে উপাদানগুলো জরম্নরি সেগুলো হচ্ছে ধৈর্য ও সংযম। প্রকৃতিগতভাবেই নারী এ ২টি গুণের অধিকারী। এখন যা দরকার তা হচ্ছে সাহসিকতার সঙ্গে এগিয়ে আসা।

প্রশ্নঃ নারী বিনিয়োগকারীদের জন্য মডার্ন সিকিউরিটিজ কি পদক্ষেপ গ্রহণ করেছে?

উত্তরঃ একজন নারী হিসেবে পুঁজিবাজারে নারী বিনিয়োগকারীদের ব্যাপক অংশগ্রহণ আমি ঐকান্তিকভাবে কামনা করছি। পুঁজিবাজারে যেন বেশি সংখ্যক নারী বিনিয়োগকারীর অংশগ্রহণ নিশ্চিত হয় এবং তারা যেন স্বাচ্ছন্দ্যে লেনদেন করতে পারেন এজন্য মডার্ন সিকিউরিটিজে আলাদা ওয়ার্ক স্টেশন খোলার কর্মপরিকল্পনা গ্রহণ করেছি। যেখানে মহিলা ট্রেডারের মাধ্যমে নারী বিনিয়োগকারীরা লেনদেন করতে পারেন। শিগগিরই এ পরিকল্পনা বাস্তবায়িত করবো।

প্রশ্নঃ বর্তমানে পুঁজিবাজারে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে। কেন এমন হচ্ছে বলে আপনি মনে করেন?

উত্তরঃ বর্তমানে পুঁজিবাজারে বিদ্যমান অস্থিরতার জন্য একক কোনো কারণ দায়ী করা যাবে না। কয়েকটি কারণ ইবিরাজিত অস্থিরতার স্তম্্‌ভ হিসেবে কাজ করছে। তবে আমি মনে করি বিনিয়োগকারীদের অজ্ঞতা একটি মূল কারণ। পাশাপাশি অপ্রতুল শেয়ার সংখ্যার বিপরীতে টাকার অবাধ প্রবাহ এ অস্থিরতার গতিকে ত্বরান্বিত করছে। এ অস্থিরতা নিরসনে শেয়ার সংখ্যা বৃদ্ধি করতে হবে। বিনিয়োগকারীদের শিক্ষিত করে তুলতে হবে।

প্রশ্নঃ ব্রোকারেজ হাউজগুলোর বিরম্নদ্ধে অভিযোগ রয়েছে যে তারা ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ দেখে না। এ ব্যাপারে আপনার কি বক্তব্য?

উত্তরঃ এক্ষেত্রে আমি বলবো বিনিয়োগকারীদের সাধ্য অনুযায়ী ব্রোকারেজ হাউজ নির্বাচন করা উচিত। তবে মডার্ন সিকিউরিটিজ সব সময় ক্ষুদ্র বিনিয়োগকারীদের প্রতি আন্তরিক মনোভাব পোষণ করে।

প্রশ্নঃ পুঁজিবাজারের উন্নয়নে গণমাধ্যম কি ধরনের ভূমিকা পালন করতে পারে?

উত্তরঃ আমাদের দেশে এখনো ৯০ শতাংশ বিনিয়োগকারী পুঁজিবাজার সম্পর্কে ভালোভাবে জ্ঞাত বা সচেতন নন। তারা না বুঝে-শুনে বিনিয়োগ করে নিজেদের ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের অধীন যে সচেতনতামূলক প্রোগ্রামগুলো হয় তা বিনিয়োগকারীদের জন্য অপ্রতুল। আমি মনে করি এ অভাব গণমাধ্যম পূরণ করতে পারে। ঢাকার বাইরে দেশের প্রত্যন্ত অঞ্চলগুলোতে পুঁজিবাজার মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দেয়ার ক্ষেত্রে গণমাধ্যম প্রশংসনীয় ভূমিকা রাখছে।

প্রশ্নঃ নিয়ন্ত্রক সংস্থার ভূমিকা আপনি কিভাবে মূল্যায়ন করেন?

উত্তরঃ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সব সময় পুঁজিবাজারের স্বার্থ রক্ষার্থে কাজ করে যাচ্ছে। আমাদের পুঁজিবাজার ক্রমান্বয়ে সম্প্রসারিত হচ্ছে। এজন্য পুঁজিবাজারের সঙ্গে তাল মিলিয়ে এসইসিকেও প্রতিনিয়ত নিয়মনীতিগুলো পরিবর্তন করতে হচ্ছে। এ পরিবর্তিত পরিস্থিতিতে ক্ষুদ্র বিনিয়োগকারীরা সাময়িক ক্ষতিগ্রস্ত হলেও ভবিষ্যতে এর সুফল পাবেন।

প্রশ্নঃ বিনিয়োগকারীদের উদ্দেশে কিছু বলবেন?

উত্তরঃ বিনিয়োগকারীদের উদ্দেশে আমি বলবো, কখনোই অতিমূল্যায়িত শেয়ারে বিনিয়োগ করবেন না। ফান্ডামেন্টাল দেখে শেয়ার কিনবেন। আরেকটা কথা সব সময় মনে রাখা উচিত, দুর্বল মৌলভিত্তি সম্পন্ন কোম্পানিগুলোর শেয়ারে বিনিয়োগ করে রাতারাতি বড়লোক হওয়ার সম্্‌ভাবনা যেমন থাকে তেমনি সর্বস্বান্ত হওয়ার সম্্‌ভাবনাও থাকে। তাই পুঁজিবাজার সম্পর্কে ভালোভাবে জেনে-বুঝে বিনিয়োগ করম্নন।

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

One Response to সম্প্রসারিত পুঁজিবাজারে পুরুষের পাশাপাশি নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণের গতি ত্বরান্বিত হচ্ছে

  1. higgdf says:

    its really a beautiful decision for capital market…………….

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: