ব্যাংকিং শিল্পে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ – এম আবদুল মোমিন

ব্যাংকিং শিল্পে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ
এম আবদুল মোমিন
বর্তমান সরকারের প্রগতিশীল পরিকল্পনায় অন্যতম আলোচিত হল ‘পাবলিক-প্রাইভেট-পার্টনারশিপ’ বা ‘পিপিপি’। সরকারের আছে সরকারি কোষাগার, ভৌতিক ও অবকাঠামোগত সম্পদ; সেগুলোর সঙ্গে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর অর্থনৈতিক ও বিপণন ব্যবস্থাপনা এবং বাস্তবায়নে দড়্গতার সমন্বয় হলে যেকোন বড় প্রজেক্ট অপেড়্গাকৃত সুচারু ও সাশ্রয়ীভাবে করা সম্্‌ভব। এটাই পিপিপি’র মূলমন্ত্র।
গত এক বছরে আমরা পিপিপি উদ্যোগ দেখেছি মূলত অবকাঠামো এবং জ্বালানি খাতে-  ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সম্প্রসারণ, রাজধানীতে উড়াল-ট্রেন কিংবা পাতাল রেল, তাপ বিদুøৎকেন্দ , গভীর সমুদ্রবন্দর ইত্যাদি। এগুলোর বেশিরভাগের সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছতে আমাদের আরও দুই-তিন বছর লেগে যাবে। অবশ্য সারাবিশ্বেই পিপিপি প্রধানত এই ধরনের খাতে হয়ে থাকে। পাশের দেশ ভারতের কথাই ধরা যেতে পারে। সে দেশের কেন্দ্রীয় সরকারের প্রায় দুইশ’ পিপিপি’র ভেতর কেবল ১টি রয়েছে আবাসন খাতে, আর ১টি খনি ও উৎপাদন খাতে, বাকি সবই ওই অবকাঠামো কিংবা জ্বালানি খাতেই সীমাবদ্ধ।
অথচ অন্যান্য খাতেও যে পিপিপি হতে পারে, তা দেখিয়ে দিল সম্প্রতি রূপালী ব্যাংক ও ব্র্যাক ব্যাংক। সম্প্রতি রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক দেশজুড়ে তাদের গ্রাহকদের জন্য স্বল্পতম সময়ে আধুনিক এটিএম সুবিধা দেয়ার জন্য দেশের অন্যতম প্রগতিশীল ব্র্যাক ব্যাংকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।
দেশের ব্যাংকিং শিল্পে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের প্রথম উদ্যোগ হিসেবে ব্র্যাক ব্যাংক সহযোগী হয়েছে রূপালী ব্যাংকের। অন্যতম দ্রুত বর্ধনশীল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, রাষ্ট্রায়ত্ত ব্যাংক রূপালী ব্যাংকের সম্মানিত গ্রাহকদের আধুনিক ব্যাংকিং সুবিধা প্রদানে এটিএম বুথ স্থাপন করতে যাচ্ছে। সম্প্রতি এই উপলড়্গে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড· আতিউর রহমান বলেন, ‘সব কিছুরই পরিবর্তন আসে ধীরে। সবার প্রচেষ্টার কারণেই আজকের এই উদ্যোগ সম্্‌ভব হয়েছে। আমি আশা করি, রাষ্ট্রীয় মালিকানাধীন অন্যান্য ব্যাংকও এ ধরনের প্রকল্পে এগিয়ে আসবে।’ সম্মেলনে রূপালী ব্যাংকের চেয়ারম্যান ড· আহমেদ আল-কবির ও ব্যবস্থাপনা পরিচালক ফরিদ উদ্দিন এবং ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ এ (রুমী) আলী ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন। এই প্রকল্পের আওতায় ব্র্যাক ব্যাংক, রূপালী ব্যাংকের গ্রাহকদের জন্য ২ লাখ এটিএম কার্ড ইসুø করবে কোন ফি ছাড়াই। প্রকল্পের প্রাথমিক পর্যায়ে ব্র্যাক ব্যাংক ৫০টি এটিএম স্থাপন করবে রূপালী ব্যাংকের প্রস্তাবিত স্থানে। তবে গ্রাহকদের জন্য তার চেয়ে বড় সুবিধা হবে যে তারা একই সঙ্গে ব্র্যাক ব্যাংকের দুই শতাধিক ও অমনিবাস নেটওয়ার্কের ৭ শতাধিক এটিএম ব্যবহার করতে পারবেন এখনই। শুধু তাই নয়, ‘অমনিবাস’ নেটওয়ার্কের আওতায় যেকোন পিওএস মেশিনেও তারা কার্ড চার্জ করে নিত্যপ্রয়োজনীয় কেনাকাটা করতে পারবেন।
দেশের আপামর ব্যাংকিং জনগোষ্ঠীর একটি বড় অংশই রূপালী ব্যাংকের সেবা দীর্ঘদিন ধরে গ্রহণ করে আসছে। গ্রাহকদের জন্য এই আধুনিক এটিএম সুবিধার মাধ্যমে দিন বা রাতের যেকোন সময়, সপ্তাহের যেকোন দিন রূপালী ব্যাংকের গ্রাহকরা তাদের সুবিধানুযায়ী এটিএম থেকে টাকা উত্তোলন করতে পারবেন। তাও পারবেন অত্যন্ত কম খরচে।
ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ এ (রুমী) আলী বলেন, ‘দেশের উন্নয়ন করতে হলে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বিপুলসংখ্যক সাধারণ গ্রাহকদের কাছে আধুনিক ব্যাংকিং তথা প্রযুক্তি নির্ভর ব্যাংকিং পৌঁছে দিতে হবে। যা কিনা বাংলাদেশ ব্যাংকেরও অন্যতম লড়্গ্য। কিন্তু এই লড়্গ্য, কারও একার পড়্গে অর্জন করা সম্্‌ভব নয়। আর এখানেই আমাদের যাত্রা সবে শুরু।

 

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: