পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা হলেই পুঁজিবাজারে আসতে পারবে – রেজাউল করীম

পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা হলেই পুঁজিবাজারে আসতে পারবে 

০০ রেজাউল করীম

এখন থেকে কোন কোম্পানির পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা হলেই পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পারবে। এক্ষেত্রে কোম্পানিটিকে কমপক্ষে ১২ কোটি টাকার শেয়ার বাজারে ছাড়তে হবে। গতকাল তালিকাভুক্তির ক্ষেত্রে কোম্পানির পরিশোধিত মূলধন ও নূ্যনতম শেয়ার ছাড়ার শর্ত শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে এসইসি। তালিকাভুক্তি সংক্রান্ত বিধি সংশোধন করে এসইসি শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে। 

সূত্র জানায়, বর্তমান এবং আইপিও’র মাধ্যমে সংগ্রহের জন্য প্রস্তাবিত তহবিল মিলিয়ে কোন কোম্পানির পরিশোধিত মূলধন ৩০ কোটি হলে ওই কোম্পানি শেয়ারবাজারে আসতে পারবে। তবে সাধারণ বিনিয়োগকারীদের জন্য বরাদ্দকৃত শেয়ারের পরিমাণ কোম্পানির মোট শেয়ারের ১০ শতাংশের কম হতে পারবে না। উলেস্নখ্য, এর আগে কোন ৪০ কোটি টাকার কম পরিশোধিত মূলধনের কোম্পানির জন্য পুঁজিবাজারে আসার সুযোগ বন্ধ করে দেয়া হয়েছিল। গত মঙ্গলবার অনুষ্ঠিত কমিশন সভায় তালিকাভুক্তির শর্ত শিথিল করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

ঢাকার শেয়ারবাজার পরিস্থিতি

গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ৫১৫ কোটি টাকা। লেনদেন বাড়ার পাশপাশি বেড়েছে সাধারণ মূল্যসূচকও।

এদিন লেনদেনের মোট পরিমাণ দাঁড়ায় ২ হাজার ৪২৩ কোটি ৪৬ লাখ টাকা। এছাড়া সাধারণ মূল্যসূচক ৯২ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে প্রথমবারের মতো ৭ হাজার ৬১৫ দশমিক ৩৭ পয়েন্টে উন্নীত হয়। সপ্তাহের শেষদিন ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বাজার মূলধনে নতুন রেকর্ড হয়েছে। এদিন প্রথমবারের মতো ডিএসইর বাজার মূলধন ৩ লাখ ২৮ হাজার ৭৯২ কোটি টাকায় উন্নীত হয়েছে। এটি একদিনে সর্বোচ্চ বাজার মূলধন।

দিন শেষে লেনদেন হওয়া ২৪২টি কোম্পানির মধ্যে ১৪৮টির দাম বেড়েছে, কমেছে মাত্র ৮৮টির এবং বাকি ৬টির দাম অপরিবর্তিত থাকে। এদিন ব্যাংক, প্রকৌশল, সিমেন্ট, খাদ্য ও টেলিকমিউনিকেশন খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও বেড়েছে সিরামিকস, আর্থিক প্রতিষ্ঠান, বীমা ও জ্বালানি খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

তিতাসের লভ্যাংশ ঘোষণা

প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ ২০১০ অর্থবছরে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এজিএম আগামী ২৮ ডিসেম্বর ২০১০ অফিসার্স ক্লাব, ঢাকায় অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট আগামী ১ নভেম্বর।

Advertisements

তথ্য কণিকা Jahan Hassan জাহান হাসান
Ekush, Publisher/Editor/ Hollywood media hyphenate/ একুশ নিউজ মিডিয়া, লিটল বাংলাদেশ, লস এঞ্জেলেস / 1 818 266 7539 / FB: JahanHassan

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: